Beginner's দের জন্য Low Risk Trading Method in BankNifty

 

Bank Nifty share market talk


আ(caps)মরা যখন একজন Beginner হিসেবে শেয়ার বাজারে Trading শুরু করি তখন অনেক কিছুই আমাদের না জানা থাকে। আর এটা একটা এমন Profession যেখানে আমাদের জানাশোনা পরিচিতদের মধ্যে খুব বেশি মানুষ কাজ করে না। স্বাভাবিক ভাবেই আমাদের গাইড করার কেউ থাকে না বা কোনটা করা ঠিক আর কোনটা করা ভুল সেটা নির্দেশ করার কেউ থাকে না।

আমরা সবাই নিজেরা অনেক পড়াশোনা করে, YouTubeVideo দেখে বা Social Media তে মানুষের সাথে কথা বলে ঠিক ভুল বোঝার চেষ্টা করি।

কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে কোনো কিছুই প্রথম কয়েক বছর কাজ করে না। আমার এই কথাটি হয়তো আপনি নিজেও বুঝতে পারছেন।  কারণ এটা 99% Trader দের Journey.

স্বাভাবিক ভাবেই আমরা সব রকমের শত চেষ্টা করেও Loss কে Control করতে পারি না প্রথম দিকে। আমরা অনেক সময় বুঝতেও পারিনা যে আমরা ভুলটা কোথায় করছি।

💥 যদিও Loss হওয়ার পিছনে অনেকগুলো কারণ থাকে তবে তার মধ্যে অন্যতম কারণ হল দুটো।

     ✅  1. শুরুতে আমাদের Capital থাকে কম। আর Risk Appetite বা রিস্ক নেওয়ার মানসিক দক্ষতা বা ক্ষমতা থাকে অতি সামান্য। আমরা আমাদের Capital আর Risk Appetite এর থেকে বেশি Position আর Risk নিয়ে Trade করি। এটা হল অন্যতম কারণ।

     ✅  2. আর দ্বিতীয় কারণটি হল, আমরা শুরুতে Stop Loss এর প্রয়োজনীয়তা বুঝতে পারিনা। আর অনেক সময় বোঝার পরেও আমরা  Stop Loss কে অমান্য করি। কারণ অঙ্কের হিসেবটা বুঝলেও আমাদের মাথায় Trading Psychology ব্যাপারটা ঠিক ঢোকে না। তাই আমরা Loss Book করতে চাইনা এবং SL এলেও Trade কে ধরে রাখি, আসল এলে বেরিয়ে যাবো বলে।

কিন্তু দুঃখের বিষয় হল যে মার্কেট বেশির ভাগ ক্ষেত্রেই আমরা যেটা আশা করি তার উল্টোদিকে যেতেই বেশি পছন্দ করে।

     👉 100 টি Trade এভাবে ধরে থাকলে মোটামুটি ভাবে এর মধ্যে 95% ক্ষেত্রে আসলে আর আসে না। আমরা আশায় আশায় বসে থাকি আর Portfolio তে বাড়তে থাকা Loss দেখতে থাকি। তার থেকেও বড় Dangerous কাজ যেটা আমরা করি সেটা হল SL এর নিচে গেলে Average করি, যাতে আমাদের Buy Price কম হয়ে যায়।

     🔊 এর কোনোটাই আপনার নিজের এবং আপনার Financial Health জন্য ভালো নয়। এগুলো একটু গভীর বিষয় এবং ধীরে ধীরে এর ওপর আমি লিখবো কিভাবে এই অবস্থা থেকে আপনি নিজেকে এবং আপনার Investment কে বাঁচাতে পারবেন।

আমরা অনেক মানুষকে Social Media বা বিভিন্ন Group এ দেওয়া লাভের Screen  Shot দেখে আমাদেরও ইচ্ছে হয় BankNifty বা Nifty তে Future বা OptionTrade করার, যেটা মোটেও কাম্য নয় বিশেষ করে নতুন Trader দের জন্য। আপনি যদি নতুন Trader হন তাহলে এটাকে যে কোনো ভাবে এড়িয়ে চলুন। আপনাকে যে যাই বোঝাক না কেন। আমার এই কথাটিকে ভুল ভাবে নেবেন না। কারন আমার এই পরামর্শটি শুধুমাত্র নতুন Trader দের জন্য।

start investing share market talk
Click on picture to see larger view

👋 আর নতুন Trader বলতে কাদের বোঝানো হবে ?

 ★ এখানে আমরা দুই প্রকার Trader দের নতুন Trader বলব।

     1. যাদের শেয়ার বাজারে কাজের অভিজ্ঞতা অন্তত পক্ষে তিন বছরের থেকে কম।

     2. আর যারা এখনো পিছনের 100 খানা Trade নেওয়ার পর সেই 100 টি Trade এ মোটের ওপর Loss করেছে। সেটা যত অল্পই হোক না কেন।

👉 তাহলে আপনি বুঝতে পারবেন আপনি নতুন নাকি অভিজ্ঞ Trader দের মধ্যে গণ্য হবেন। আমি নতুন Trader দের যে কোনো প্রকার Future আর Option মার্কেট থেকে দূরে থাকতে বলি সুতরাং আমরা এই দুটো ব্যাপারে কোনো আলোচনা আজকে এখানে করবো না। আমাদের আরেকটু অভিজ্ঞতা বাড়ুক তখন নিশ্চয় করবো।

কিন্তু Index এ অনেক সুযোগও আসে যেখানে Profit করা যায়, আবার আপনি আপনার Strategy Test ও করতে পারেন। কিন্তু একি সাথে BankNifty এর মত IndexVolatility খুব বেশি। তাই Risk ও খুব বেশি। তাহলে আপনি যদি কোনো Strategy Test করতে চান Live Market Real Money দিয়ে, তাহলে কি করবেন? কারণ Paper Trading এখানে খুব একটা কাজের হবে না।


সেক্ষেত্রে আমাদের জন্য Bank Nifty তে একটা খুব Low Risk Solution আছে। সেটা হল একই Strategy যেটাকে আপনি Bank Nifty Future এর জন্য Test করতে চান, সেটাকে আপনি BankBeesTest করুন। এখন জিজ্ঞেস করবেন এর পিছনে কারণ কি, তাইনা ?


🔔 সেটা খুব ভালো প্রশ্ন।


এর পিছনে কারণটি হল যে এটি একটি খুব Low Risk Instrument. আর Bank Nifty এর সাথে একই Rate-এ Move করে। BankNifty যদি 2% উপরে যায় তাহলে BankBees 2% ওপরে যাবে। আর যদি Bank Nifty 10% Down যায় তাহলে BankBees 10% Down যাবে।


💢 কারণটা কি ?


কারণ হল BankBees হল একটি  Bank Nifty এর ওপর ভিত্তি করে বানানো Index Fund যেটা একই সাথে Move করে। মানে এটাকে সেই ভাবেই design করা হয়েছে।

Start investing share market talk
click on picture to see larger view

👉 এখন কিভাবে এটি আমাদের জন্য Low Risk হচ্ছে ?


আপনি যদি একটি Bank Nifty - এর একটি Future Contract Buy বা Sell করেন, যেটিকে 1 Lot বলা হয়, তাহলে আপনাকে Margin দিতে হবে মোটামুটি ভাবে Rs. 1,50,000 টাকা।


আর আপনি এই 1 Lot Future, Buy বা Sell করে Risk নিচ্ছেন কত টাকার ওপর ?


আপনি হয়ত বলতে পারেন 1,50,000 টাকার ওপর তাইনা ? কিন্তু এটা ঠিক নয়।


আপনি আসলে Risk নিচ্ছেন 8 থেকে 10 লাখ টাকার ওপর, যদি আমি ধরি Bank Nifty 30,000 - 40,000 এর মধ্যে Trade করছে। আপনি যদি Risk Management জানেন তাহলে আমার কথা বুঝতে পারবেন। এখন যদি আপনার এই 8 লাখের ওপর নেওয়া Risk এর ক্ষেত্রে Bank Nifty শুধু 1% ডাউন যায় তাহলে আপনি 8,000 টাকা Loss করবেন। তাহলে হিসেব করে দেখুন যদি কোনোদিন Bank Nifty আপনার Trade এর উল্টোদিকে 5% চলে গেল কোনো কারণে। তাহলে আপনি 40,000 টাকা Loss করবেন। এটি একজন নতুন Trader এর কাছে অনেক বড় অংকের লস।


★ এখন এই একই Trade যদি আপনি BankBees এ নিতেন তাহলে কি হত?


👉 একটি BankBees এর দাম হল মোটামুটি ভাবে Bank Nifty এর Current Value কে আপনি 100 দিয়ে ভাগ করলে যেটা পাবেন, মোটামুটি ভাবে তার সমান হবে।


ধরুন Bank Nifty এখন 35000Trade হচ্ছে।


তাহলে একটি BankBees এর দাম হবে

= 35000/100 = 350 টাকা।


MarketVolatility এর কারণে এই দামটি খুব সামান্য ওপরে বা নিচে থাকে স্বাভাবিক অবস্থায়। তবে তাতে কোনো সমস্যা নেই।

💡 তাহলে প্রথম কথা আপনার Risk100 ভাগের 1 ভাগ হয়ে গেল। মানে 40,000 টাকা লোকসান হওয়ার জায়গায় আপনার শুধু 400 টাকা লোকসান হবে সমান সংখ্যা BankBees কিনলে। যদি Bank Nifty Future এর 1 Lot 25 হয় তাহলে আপনি 25-টি BankBees কিনবেন। তাহলে Volatility কে কম করার মাধ্যমে আপনি আপনার সর্বোচ্চ Risk কে অনেক কম করে দিলেন।


আর এর সাথে আরেকটি সুবিধা হল যে আপনি যদি চান শুধুমাত্র 1 টি BankBees ও কিনতে পারেন। যার দাম মোটামুটি ভাবে 300 থেকে 400 টাকার মধ্যে হবে এখনকার বাজারে। কিন্তু আপনি চাইলেও 1 টি BankNifty বা NIFTY FutureTrade করতে পারবেন না। কারণ Future সব সময় Lot হিসেবে Trade হয়।


একই জিনিস আপনি NIFTY তেও করতে পারবেন। এর জন্য আপনাকে NIFTYBEEStrade করতে হবে।


👍 এটি NiftyBank Nifty তে Short Term Swing Trade এর জন্য একটি অসাধারণ Instrument যদি আপনার Nifty বা Banknifty এর Short Term Movement এর ব্যাপারে ভালো Knowledge থাকে।


☆☆ আশা করবো আপনি বুঝতে পেরেছেন একজন নতুন Trader এর জন্য এটি কেনো ভালো আর কিভাবে আপনার একই Strategy এর ক্ষেত্রে Risk কে কম করে বড় Loss থেকে আপনার Capital কে Save করবে।


আপনি যখন এটি করে কয়েক বছরে অভিজ্ঞ হয়ে যাবেন তখন নিশ্চয় Future এ কাজ শুরু করতে পারেন। কোনো সমস্যা নেই। কিন্তু মনে রাখবেন যতদিন আপনি নতুন Trader থাকবেন ততদিন এর বাইরে যাওয়াটা আপনার Financial Health এর জন্য Injurious হতে পারে।


এর উপরে আরো বিস্তারিত জানতে আমাদের YouTube channel এর এই Video টি দেখতে পারেন, যেখানে এই বিষয়টি দুটো ভাগে বিস্তারিত আলোচনা করা হয়েছে Short Term Trader এবং Long Term Investor রা কিভাবে এর থেকে লাভবান হতে পারবে সেই সম্পর্কে।




**************

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Youtube