সহজতম Price Structure: Dow Theory (HH-HL) দিয়ে Trading ও Investmemt শিখুন যে কোনো Time Frame - এ

 

HH HL price structure Trading Strategy
Click on This Picture to See Large View

শে(caps)য়ার বাজার থেকে রোজগার করা কতটা কঠিন আশা করি সেটা আপনি বুঝতে পারছেন। শুরুতে যতটা সহজ মনে হয় আসলে জায়গাটা ঠিক তার উল্টো।

তাইনা ?

এটা আমরা সবাই সময়ের সাথে বুঝতে পারি মার্কেটে কাজ করতে করতে।

💡 আমি নিজে যখন শুরু করি তখন আমারও সেটাই মনে হয়েছিল। কিন্তু সে ভুল ভাঙতে খুব বেশি সময় লাগেনি। কারণ শেয়ার বাজারে আমরা ভালো করছি নাকি খারাপ করছি সেটা আমাদের Result এই বলে দেয়। স্বাভাবিক ভাবেই অনেক পড়াশোনা আর Trade করার অভিজ্ঞতা হওয়ার পর ধীরে ধীরে বুঝলাম যে ব্যাপারটা একটু অন্য রকম। তবে যদি প্রথম থেকেই কিছু সহজ নিয়ম মেনে কাজ করতাম তাহলে শিখতে এতটা সময় ও লাগতো না আর এতটা মেন্টাল Frustration বা লোকসান কোনোটাই হত না। কিন্তু দুঃখের ব্যাপারটা হল যে আমাকে কেউ এই সহজ নিয়ম সম্পর্কে বলে দেওয়ার ছিলো না। তাই বেশির ভাগ বিষয়েই নিজে থেকে অভিজ্ঞতার মাধ্যমে শিখতে হয়েছে। তাই যে জিনিস 3 মাসে শিখতে পারতাম সেটা শিখতে আমার 1 বছর লেগেছে। আর যে জিনিস 1 বছরে শিখতে পারতাম সেটা শিখতে 3 বছর লেগেছে।

👉 তবে আপনাদের যাতে এতটা সময় ও পয়সা নষ্ট না হয় তার জন্যেই এখানে আজকে আমি সেই সহজ নিয়মটি ব্যাখ্যা করে বলবো যাতে আপনারা এটাকে খুব ভালো ভাবে বুঝে শুনে মার্কেটে কাজে লাগাতে পারেন। এবং আশা করবো এই নিয়মটি যদি মেনে চলেন তাহলে আর যাই হোক বড় লোকসান করা থেকে বেঁচে যাবেন এবং ধীরে ধীরে Profitable Trader দের অন্তর্ভুক্ত হয়ে যাবেন।

💬 আপনি যেহেতু আমার এই লেখাটি পড়ছেন তাই আমি ধরে নিতে পারি যে আপনি শেয়ার বাজারে কম বেশি কাজ করেন আর কিছু কোম্পানি কে Follow করেন। আপনি Fundamental বা Technical যে Analysis এর ওপর ভিত্তি করেই কাজ করুন না কেন, নিশ্চয়ই শেয়ারের দাম Follow করেন। তাহলে আপনার অভিজ্ঞতা আছে যে কিভাবে কোনো শেয়ারের দাম সময়ের সাথে ওঠা নামা করে, তাইনা? আপনি যে কোনো কোম্পানির Historical Chart খুললেই বুঝতে পারবেন কোন শেয়ারের দাম কিভাবে ওঠা নামা করছে।

 👓 আপনি দেখে থাকবেন যে কিছু শেয়ার কয়েক দিনের জন্য একটু ওপরে যায় আবার কয়েক দিন পর আগের Low লেবেলের কাছে ঘুরে চলে আসে। আর এই অবস্থা চলতে থাকে মাসের পর মাস বছরের পর বছর। এরা হল সেই কোম্পানি যারা Sideways চলছে বা Consolidating Period এ আছে।

💥 আবার কিছু কোম্পানির শেয়ার আছে যারা দিনের পর দিন নিচের দিকে পড়তেই থাকে। এরা কখনো কখনো কয়েক দিন বা সপ্তাহের জন্য একটু ওপরের দিকে ওঠে আপনাকে একটু আশার আলো দেখাই কিন্তু পুনরায় পরের সপ্তাহ বা মাসেই এরা পড়েও যায়। এখানে সব থেকে মজার ব্যাপার হল এই কোম্পানি গুলো যতটা ওপরের দিকে ওঠে তার থেকে বেশি নিচের দিকে পড়ে যায়। এরা হল Downtrend এ থাকা Stocks. একজন সাধারণ Retail Trader এর কখনোই ভুল করেও এই ধরণের কোম্পানিতে Invest করা বা Long Position নিয়ে Trade করা সঠিক সিদ্ধান্ত হবে না।

✅ কারণ Sideways এ থাকা কোম্পানি আপনাকে বড় মাপের Loss খুব একটা দেবে না কিন্তু Downtrend এ থাকা কোম্পানি আপনার Capital কে পুরো ডুবিয়ে দেয়ার ক্ষমতা রাখে।

HH HL Strategy
Click on This Picture to See Large View

সমস্ত কোম্পানির শেয়ারের দাম ওপরে ওঠা বা নীচে নামার পিছনে প্রধান যে কারণ থাকে সেটা হল Fundamental কারণ। তবে যেহেতু আমরা Technical Analyst. তাই আমরা খুব একটা Fundamental কারণের ওপর নজর দিতে পারিনা। তবে যদি আপনারা Technical এর সাথে সাথে Fundamental ও দেখতে পারেন সেটা অসাধারণ একটা পদ্ধতি। আর যদি না করতে চান তাহলেও আমরা Technical Analysis এর সাহায্যেও যে কোনো Stock এ Supply ও Demand Analysis করে Predict করতে পারি যে সেই Stock টি কোন Price Level থেকে ওপরে বা নিচে যাওয়ার সম্ভাবনা আছে।

এখন Sideways আর Downtrend এ থাকা কোম্পানি গুলো বাদে তৃতীয় শ্রেণির আর এক প্রকার কোম্পানি থাকে যারা সময়ের সাথে সাথে সিঁড়ির মত আঁকাবাঁকা ভাবে ওপরের দিকে উঠতেই থাকে। এগুলো হল Uptrend এ চলতে থাকা Stock.

☆ আমরা এদের উঠতে তো দেখি কিন্তু ঠিক বুঝতে পারি না এদের এই ভাবে ওপরে ওঠার কারণটা কি ?

👉 আমরা অনেক সময় উঠতে দেখে কিনতে যায় কিন্তু সাহস পাইনা। কারণ দাম অনেক বেশি হয়। যে Stock এর দাম আপনি 1 মাস আগে 100 টাকা দেখেছেন তাকে 175 বা 200 টাকায় শুধু মাত্র 1 মাস পরেই কিনতে আমাদের সাহস হয় না। কারণ আমরা মনে করি দাম অনেক বেশি। যদি আবার 100 টাকাই আসে তাহলে কিনবো। কিন্তু ভালো Stock আর আগের দামে ঘুরে আসে না। তাই আমারা এই Stock গুলোতে আর Entry করতে পারিনা। কিন্তু আমরা Entry নিতে পারি আর না পারি কোনো Stock বা Market তো আর আমাদের জন্য বসে থাকে না। তাই সে উঠতেই থাকে আমাদেরকে না নিয়েই।

অন্য দিকে আমরা যা সস্তায় পাই তাই কিনি। কোনো Stock হয়তো কয়েক বছর আগে 1000 টাকার ছিলো। এখন সেটা 200 টাকায় পাওয়া যাচ্ছে। আমরা সেই Stock কে খুব আনন্দের সাথে কিনি।

💦 কারণ কি ?

কারণ অনেক সস্তায় পাওয়া যাচ্ছে !!!!

কিন্তু বন্ধুরা আমাদেরকে এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে, যদি আমরা শেয়ার বাজার থেকে পয়সা রোজগার করতে চায়। কারণ ওই পদ্ধতিটি একটি ভুল যুক্তির ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে।

কারণ আপনিও দেখেছেন যে কোম্পানি Uptrend এ আছে সেটি মাসের পর মাস আর বছরের পর বছর ওপরের দিকে উঠতেই থাকে।

আর একই ভাবে Sideways Trend এবং Downtrend ও বছরের পর বছর নিজের নিজের Direction এ চলতেই থাকে। এটা আপনি যে কোনো Stock এর Technical Chart Analysis করলেই বুঝতে পারবেন।

tradingview stock analysis, tradingview chart
click here to watch now

তাহলে আপনি নিশ্চয় বুঝতে পারছেন যে যদি আমাদেরকে Profit করতে হলে এই তিন শ্রেণীর Stock এর মধ্যে থেকে শুধুমাত্র Uptrend এ থাকা Stock এ Invest করতে হবে। কারণ যে কোনো Multi Bagger এর নাম করুন না কেন তারা বছরের পর বছর Uptrend এ থাকার কারণেই কয়েকশো থেকে কয়েক হাজার শতাংশ Return দিতে পেরেছে।

এখন প্রশ্নটি হচ্ছে যে আপনি কিভাবে এই ধরণের Stock কে নির্বাচন করবেন ?

যে কোনো Trending Stock এর ওঠা বা নামা অনেকটা সিঁড়ি দিয়ে ওঠা বা নামার মত হয়। এই বিষয়টি আমি নিচের এই ভিডিওতেও আলোচনা করেছি। আপনি এটি থেকেও শিখতে পারবেন। একটি Stock যখন ওপরে উঠে তখন সেটি সিঁড়ির মত একধাপ ওপরে ওঠে আবার একধাপ নিচে নামে। কিন্তু যতটা ওঠে তার থেকে নিচে নামে কম।

আর এই ওপরে ওঠার বৈশিষ্ট্য যদি আপনি ভালো ভাবে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন যে প্রত্যেক ধাপ ওঠার সময় সেটি আগের যে High বানিয়েছিল সেটিকে ভেঙ্গে কিছুটা ওপরের দামে উঠে যায়।

আবার যখন সেটি নিচের দিকে নামে তখন সেটি ঠিক আগের যে High সেই পর্যন্ত নেমেই পুনরায় ওপরের দিকে উঠতে শুরু করে। অথবা সেটি অন্তত পক্ষে আগের যে Low বানিয়েছিলো সেটির নিচে নামে না। অর্থাৎ আগের Low এর কাছে আসার আগেই সেটি পুনরায় উপরের দিকে উঠতে শুরু করে।

কোনো শেয়ারের এই ভাবে ওপরের দিকে উঠার এই Structure কে বলা হয় Higher High (HH) তৈরি করা, আর নিচের দিকে নামার এই বৈশিষ্টকে বলা হয় Higher Low (HL) Formation. নিচের দিকে নামার এই ধাপকে Pullback ও বলা হয়। এই ধরণের Price Movement শুধুমাত্র Uptrend এ থাকা Stock এই দেখা যায়। এটি Stock Market এর একদম Fundamental বিষয় এবং অত্যন্ত কার্যকরী একটি Method. এটি Charles H. Dow, যিনি আমেরিকার Dow Jones Industrial Average Index কে তৈরি করেছেন, প্রথম ব্যাখ্যা করেন বলে এটিকে বইয়ের ভাষায় Dow Theory বলা হয়।

Dow Theroy trading strategy
Click on This Picture to See Large View

তাহলে আপনাকে শেয়ার বাজারে সঠিক পথে পা বাড়ানোর জন্য শুধুমাত্র খুঁজে বের করতে হবে কোন Stock এই প্রকার HH-HL বানাচ্ছে। এটি আপনি যে কোনো Time Frame দেখতে পারেন। এটি মিনিট, ঘন্টা বা Daily সব Chart এই সমান ভাবে কাজ করে।

তাহলে আমি আশা করবো যে আপনি এখন থেকে জানেন কি ভাবে শেয়ার বাজারে Uptrend এ থাকা Stock কে খুঁজে বের করবেন। আর কিভাবে Downtrend এবং Sideways এ থাকা Stock গুলোকে Filter করবেন।

আপনি যদি শুধুমাত্র HH-HL বানাচ্ছে এরকম কোম্পানির Stock দীর্ঘ্য সময়ের জন্য Trading বা Investment করতে থাকেন তাহলে আর যাই হোক আপনি ভুল পথে নেই, শেয়ার বাজারে সফল হওয়ার জন্য আপনি সঠিক রাস্তায় আছেন।

তবে একটা সাবধানবাণী:

মনে রাখবেন এই পদ্ধতিটি আপনাকে শেয়ার বাজারে ভুল সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত রাখবে এবং Fundamentally Strong কোম্পানিতে Entry দেবে। দুর্বল কোম্পানিতে আপনাকে বিনিয়োগ করা থেকে বিরত রাখবে। কিন্তু শেয়ার বাজারে সফল ভাবে কাজ করার জন্য শুধুমাত্র এতটুকুই যথেষ্ট নয়। আপনাকে এর সাথে সাথে Position Sizing, Risk Control এবং Trading Psychology জানতে হবে তবেই আপনার জ্ঞান সম্পুর্ন হবে। আপনি এই বিষয় গুলোর ওপর আপনার পড়াশোনা অব্যাহত রাখুন। অন্তত আপনি এখন জানেন যে আর কি কি জানার প্রয়োজন। চেষ্টা করলে উত্তর আপনি পেয়ে যাবেন। আপনি আমাদের নিচে দেওয়া Contact Details এর সাহায্যে আমাদের সাথে  করে যোগাযোগ করতে পারেন যদি আপনার Guidance এর প্রয়োজন মনে হয়।

তাহলে এখানে আমরা কি কি শিখলাম ?

      1. Market এর বিভিন্ন Phase এ কিভাবে Stock এর Price ওপরে উঠে বা নিচে নামে।

      2. শেয়ার বাজারে ধারাবাহিক ভাবে রোজগার করার জন্য Stock এর চাল জানতে হবে এবং সেগুলো কি কি।

      3. Strong Stock কিভাবে বের করবেন Higher High আর Higher Low Classical Price Structure এর সাহায্যে।

      4. দুর্বল Stock থেকে কিভাবে আপনার Capital কে Protect করবেন।

      5. আর কি কি জানা প্রয়োজন এই Method কে প্রয়োগ করে মুনাফা করার জন্য।

একই বিষয়ের ওপর আপনি নিচের লেখা ও ভিডিও গুলোর মাধ্যমেও শিখতে পারেন।

How Can I Use Price Action in Trading
Click Here To Watch This Video

💥 আমাদের Advanced Share Market Mentorship Course 👈 Click Here

😊 Let's be Friend -

★ Whatsapp Call -  +91-8320802986

★ Whatsapp Group - Share Market Talk 👈 Click Here

★ Telegram - Share Market Talk 👈 Click Here

★ Youtube Channel (Bengali) - Share Market Talk 👈 Click Here

★ Youtube Channel (Hindi) - Money Invest Talk 👈 Click Here

★ Twitter - Share Talks 👈 Click Here

★ Email - alamgiripr@gmail.com


                          *******************



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Youtube